| |
               

মূল পাতা রাজনীতি ইসলামী দল নতুন শিক্ষা কারিকুলাম আগামী প্রজন্মের সর্বনাশ করবে : মাওলানা ইসলামাবাদী


নতুন শিক্ষা কারিকুলাম আগামী প্রজন্মের সর্বনাশ করবে : মাওলানা ইসলামাবাদী


রহমত নিউজ     07 December, 2023     04:48 PM    


নতুন শিক্ষা কারিকুলাম ও পাঠ্যপুস্তক বাতিল করার দাবি জানিয়ে বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেছেন, নতুন কারিকুলামে যৌন শিক্ষাসহ এমন বিষয় সংযুক্ত করা হয়েছে যা আমাদের মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের জন্য একেবারেই বেমানান। বাংলাদেশের রাষ্ট্রধর্ম ইসলাম অথচ ৯২ ভাগ মুসলমানের দেশে সিলেবাস থেকে পর্যায়ক্রমে বাদ দেয়া হয়েছে ইসলামের ইতিহাস, মুসলিম সংস্কৃতি ও মূল্যবোধ, উদ্দীপনামূলক কবিতা, গল্প ও প্রবন্ধ। এটা মুসলিম জনগোষ্ঠীর নতুন প্রজন্মকে সর্বনাশ করে ফেলবে।

আজ (৭ডিসেম্বর) সংবাদমাদ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

মাওলানা ইসলামাবাদী বলেন, বর্তমান ধর্মনিরপেক্ষ শিক্ষা ব্যবস্থা ছাত্র ছাত্রীদের নীতি-নৈতিকতা ঈমান আকীদা আমল সবাই ধ্বংস করে দিয়েছে। ইসলামী শিক্ষা ক্রমশ হ্রাসই হচ্ছে। যার ফলে শিক্ষার্থীদের  মনুষ্যত্ববোধ কমে যাচ্ছে। নীতি নৈতিকতা বলতে সমাজে কিছু থাকছে না। তিনি বলেন, প্রচলিত শিক্ষায় প্রযুক্তির অপব্যবহার, চারিত্রিক অবক্ষয়, অনৈতিক উপার্জন, মূল্যবোধ অবক্ষয়ের ফলে যুব সমাজ ধ্বংস হচ্ছে। মানবসম্পদ উন্নয়নে টেকনিক্যাল ও লজিক্যাল বিদ্যা গুরুত্ব পাচ্ছে না।

বিবৃতিতে তিনি আরো বলেন, পাঠ্যপুস্তকে কেবল জাগতিক বিষয়াবলির  গুরুত্ব দেওয়ায়  শিক্ষার্থীরা ধর্মীয় শিক্ষা লাভের কোনো সুযোগ পাচ্ছে না। এমনকি  ধর্মের মূল বিষয় থেকেও তারা অজ্ঞ। ইসলামের হালাল-হারাম, ফরয-ওয়াজিব সম্পর্কে কোনো স্বচ্ছ ধারণাও তারা লাভ করতে পারেছেনা।বৈষয়িক কিছু বিষয় শিখে দুনিয়ার জীবন পরিচালনার জন্য, জীবিকা উপার্জনের উপায়-অবলম্বনের জন্য। ইসলামী মূল্যবোধ তার মাঝে সৃষ্টি হয় না। আল্লাহর স্মরণ ও আখেরাতের জবাবদিহিতা, জাহান্নামের ভয় একজন শিক্ষার্থীর‌ অন্তরে সৃষ্টি হয় না। ফলে সে দুনিয়ার জীবনকে একমাত্র জীবন মনে করে। ভোগ-বিলাসিতা ও উপভোগের জন্য কর্মজীবনে বৈধ-অবৈধ বাছবিচার না করে অর্থ উপার্জনে মেতে উঠে। কাজে ফাঁকি দেওয়া, দায়িত্বে অবহেলা, অনিয়ম-দুর্নীতিসহ নানা ধরনের অন্যায় কাজে লিপ্ত হয়। স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে সরকারি-বেসরকারি অফিস-আদালত, কলকারখানা, হাসপাতালসহ সকল প্রকার সেবাপ্রতিষ্ঠান  আজ দুর্নীতিগ্রস্ত। ব্যক্তি, গোষ্ঠী ও জাতি সকল পর্যায়ে উন্নতির পথে বড় প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে এই দুর্নীতি। বাংলাদেশ এখন বিশ্বের প্রথম সারির একটি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে পরিচিত। এসব ছাড়াও খুন-সন্ত্রাস, চুরি-ডাকাতি, লুণ্ঠন, চাঁদাবাজি, টেন্ডারবাজিসহ নানা অসামাজিক কর্মকাণ্ডে দেশ ছেয়ে গেছে। ফলে দেশবাসীর জীবন আজ দুর্বিষহ হয়ে উঠছে।

মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, শিক্ষা ইসলামী মূল্যবোধ থেকে বঞ্চিত হওয়ায় শিক্ষিতরা শুধু নৈতিক অবক্ষয়ের শিকার নয়; বরং তাদের চারিত্রিক স্খলনও ঘটছে। ধর্ষণ, ব্যভিচার, অশ্লীলতা ও নগ্নতায় সমাজ-জীবন দূষিত হয়ে গিয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষিত দুশ্চরিত্রদের হাত থেকে নিরাপদ নয়। শিক্ষক কর্তৃক ছাত্রীর শ্লীলতাহানি,  ইভটিজিং, ধর্ষণ ইত্যাদি কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। মেয়েদের উচ্চ শিক্ষা নিয়ে অভিভাবকরা আজ গভীরভাবে উদ্বিগ্ন।

নেজামে ইসলাম নেতা বলেন, মানব জীবনের ও মানব চরিত্রের উৎকর্ষ সাধনে এবং ন্যায় নীতি ভিত্তিক শান্তি শৃঙ্খলাপূর্ণ আদর্শ সমাজ গঠন ও কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠায় ইসলামী শিক্ষার কোন বিকল্প নেই।